ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
গোয়ালন্দে পৌরসভার নির্মাণাধীন ড্রেনের কাজের সময় বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু
  • আবুল হোসেন/মইনুল হক মৃধা
  • ২০২২-০৮-২৫ ১৪:২৫:৪৯
গোয়ালন্দ বাজারের বড় মসজিদ এলাকায় পৌরসভার নির্মাণাধীন ড্রেনে কাজ করার সময় গতকাল ২৫শে আগস্ট সকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রেজাউল মন্ডল নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দে পৌরসভার নির্মাণাধীন ড্রেনে কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রেজাউল মন্ডল(৩৫) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। 
  গতকাল ২৫শে আগস্ট সকাল সাড়ে ১০টার দিকে গোয়ালন্দ বাজারের বড় মসজিদ এলাকায় এই দুর্ঘটনা ঘটে। বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার পর তাকে উদ্ধার করে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত রেজাউল মন্ডল গোয়ালন্দ পৌরসভার ২নং ওয়ার্ডের দেওয়ান পাড়ার মৃত লোকমান মন্ডলের ছেলে। 
  নিহতের সহকর্মী শ্রমিক মতিউর রহমান ও রাজু শেখ জানান, তারা নির্মাণাধীন ড্রেনে লোহার রডের জাল বিছানোর কাজ করছিলেন। এ সময় রেজাউল মন্ডল একটি আর্থিং রড ধরে ড্রেনের উপরে উঠতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়। তারা অভিযোগ করে বলেন, কাজ করার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান থেকে তাদেরকে কোনো হ্যান্ড গ্লাভস, হেলমেটসহ নিরাপত্তা সরঞ্জামাদি দেয়া হয়নি। হাতে হ্যান্ড গ্লাভস পরা থাকলে হয়তো এ দুর্ঘটনা ঘটতো না। 
  অভিযোগ অস্বীকার করে ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি সালাহ উদ্দিন চৌধুরী বলেন, শ্রমিকদের প্রশিক্ষণ প্রদানসহ প্রয়োজনীয় সকল নিরাপত্তা সরঞ্জমাদি দেয়া হয়েছে। অথচ তারা কেউ এসব সামগ্রী ব্যবহার করতে আগ্রহী নয়। যখন কোন কর্মকর্তা পরিদর্শনে আসে তখন তারা ওই সব সামগ্রী ব্যবহার করে।
  গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল বলেন, ড্রেনের কাজ আপাতত বন্ধ থাকবে। শ্রমিকদের নিরাপত্তা সরঞ্জামের বিষয়টি নিশ্চিত করার পর আবার কাজ শুরু হবে। তিনি আরও বলেন, নিহত শ্রমিকের পরিবারকে পৌরসভার পক্ষ থেকে আর্থিক সহায়তা করা হবে। 
  গোয়ালন্দ ঘাট থানার ওসি স্বপন কুমার মজুমদার বলেন, নিহত শ্রমিকের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না পাওয়ায় সুরতহাল শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে থানায় অপমৃত্যু মামলা দায়েরের প্রস্তুতি চলছে। 
  গোয়ালন্দ পৌরসভা সূত্রে জানা গেছে, বিশ্বব্যাংকের অর্থায়নে ৯ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ৫ ফুট ৮ ইঞ্চি প্রশস্ত ও এবং ৭ ফুট গভীরতায় সাড়ে ৩ কিলোমিটার দৈর্ঘ্যরে ৭টি আরসিসি ড্রেন নির্মাণ করা হচ্ছে। ঠিকাদারী কাজ পেয়েছে কে.কে,আর এন্টারপ্রাইজ নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। স্থানীয়ভাবে পৌরসভার কাউন্সিলরসহ কয়েকজন সাব-ঠিকাদারীর ভিত্তিতে গত এপ্রিল মাস থেকে ড্রেনের নির্মাণ কাজ শুরু করে।

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ