ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ী জেলায় জনপ্রিয় হচ্ছে ড্রাগন ফলের চাষ
  • কাজী তানভীর মাহমুদ
  • ২০২২-০৯-১১ ১৪:২৮:১৬
রাজবাড়ী জেলায় দিন দিন জনপ্রিয় হচ্ছে পুষ্টি সমৃদ্ধ ড্রাগন ফলের চাষ স্বল্প পরিসরের জমিতে ও বাড়ীর ছাদে টবে ড্রাগন ফলের বাগান করে লাভবান হচ্ছেন অনেকে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলায় দিন দিন জনপ্রিয় হচ্ছে পুষ্টি সমৃদ্ধ ড্রাগন ফলের চাষ। স্বল্প পরিসরের জমিতে ও বাড়ীর ছাদে টবে ড্রাগন ফলের বাগান করেও অনেকে লাভবান হচ্ছেন। রাজবাড়ীতে এই ড্রাগন ফল মানুষের কাছে নতুন। গত ৭/৮ বছর ধরে এটি পরিচিতি পাচ্ছে। রাসায়নিক সার ও কীটনাশক ছাড়াই ড্রাগন ফল চাষ করা যায়। শুধুমাত্র একটু পরিচর্যা করলেই ড্রাগন গাছে ফল ধরে। এছাড়া দেখতে সুন্দর, সুস্বাদু ও অধিক পুষ্টিগুণ থাকায় ড্রাগন ফলের চাষ ক্রমেই জনপ্রিয় হচ্ছে। 
   জেলা কৃষি বিভাগের তথ্য মতে, জেলার ৫টি উপজেলায় বর্তমানে প্রায় ৫০ জন চাষী ৩ হেক্টর জমিতে করছেন ড্রাগন ফলের চাষ। এতে চলতি মৌসুমে প্রায় ১০ মেট্রিক টন ড্রাগন ফল উৎপাদিত হবে বলে আশা করা যাচ্ছে, যার বাজার মূল্য প্রায় ৩০ লক্ষ টাকা।
   রাজবড়ী সদর উপজেলার রূপপুর গ্রামের ড্রাগন ফল চাষী গফুর কাজী বলেন, ৭ বছর আগে আমি কৃষি অফিসে একটি প্রশিক্ষণে অংশ নিয়ে ড্রাগন ফলের কথা জানতে পেরে চাষে আগ্রহী হই। কৃষি অফিস থেকে ১০ শতাংশ জমিতে ৪০টি চারা দিয়ে একটি প্রদর্শনী প্লট পাই। সেখান থেকেই আমার ড্রাগন ফলের চাষ শুরু। প্রথম বছরেই ৪০টি গাছে ফল ধরে। পরের বছর দেড় লক্ষ টাকার ফল বিক্রি করি। এখন প্রতি বছর দেড় থেকে ২ লক্ষ টাকার ড্রাগন ফল বিক্রি করি। ফল ব্যবসায়ীরা এসে প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকা দরে ড্রাগন ফল কিনে নিয়ে যায়। 
   রাজবাড়ী শহরের বেড়াডাঙ্গা ১ নং সড়কের বাসিন্দা আল আমিন বলেন, আমি শখের বশে বাড়ীর ছাদে ড্রামে ড্রাগন ফলের চারা রোপণ করেছি। ইতিমধ্যে ফল ধরেছে। এই ফল খেতে অনেক সুস্বাদু। 
   রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ বাহাউদ্দিন সেক বলেন, ড্রাগন ফল বিদেশী ফণীমনসা প্রজাতির একটি ফল। এই ফলের গাছ দেখতে ক্যাকটাসের মতো। ডিম্বাকৃতির উজ্জ্বল গোলাপী রঙের এই ফলের বর্তমানে ব্যাপক চাহিদা রয়েছে। ২০১১ সালে রাজবাড়ী হর্টিকালচার সেন্টারে পরীক্ষামূলকভাবে ড্রাগন ফলের চাষ শুরু হয়। প্রতি হেক্টর জমিতে ড্রাগন চাষের জন্য দেড় থেকে দুই লাখ টাকা খরচ হয়। এসব ফল স্থানীয় বাজারে ৩০০ টাকা থেকে ৪০০ টাকা কেজি দরে বিক্রি হয়ে থাকে। অল্প পরিশ্রমে স্বল্প পুঁজিতে কম সময়েই অধিক লাভ হওয়ায় রাজবাড়ীতে দিন দিন বাড়ছে ড্রাগন ফলের চাষ। নানা পুষ্টিগুণে সমৃদ্ধ ড্রাগন ফল সব বয়সের মানুষের জন্যই একটি আদর্শ ফল। 
   রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস.এম সহীদ নূর আকবর জানান, অর্থকরী ও পুষ্টিকর ড্রাগন ফলের চাষ বাড়াতে কৃষি বিভাগের পক্ষ থেকে চাষীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। অধিক পুষ্টিগুণ সম্পন্ন এই ফল চোখকে সুস্থ রাখে, রক্তের কোলেস্টেরল কমায়, উচ্চ রক্তচাপ ও হার্টের রোগসহ নানা ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রাজবাড়ী জেলার মাটি ড্রাগন চাষের বেশ উপযোগী।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ