ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
ভারতের মেদিনীপুরের উদ্দেশে ওরশ স্পেশাল ট্রেন রাজবাড়ী থেকে ছাড়বে কাল
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০২-১২ ১৪:৩১:৩৯

 ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর জোড়া মসজিদে ১২২তম বার্ষিক পবিত্র ওরশ শরীফে যোগদানের জন্য বাংলাদেশের ‘ওরশ স্পেশাল ট্রেন’ আগামীকাল ১৪ই ফেব্রুয়ারী রাত ১০টায় ২১৫২ জন ওরশ যাত্রী নিয়ে রাজবাড়ী রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যাবে। 
  রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সাধারণ সম্পাদক মোঃ আব্দুল আজিজ কাদেরী খোকন জানান, ভারতের পশ্চিমবঙ্গে মেদিনীপুরে নূরনবী হযরত মুহাম্মদ(সাঃ) এর ৩২তম ও বড় পীর গাউসুল আযম হযরত আব্দুল কাদের জিলানী(আঃ) এর ১৯তম অধস্তন পবিত্র বংশধর আলী আব্দুল কাদের  সামশুল কাদের  হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদেরী আল হাসানী আল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী(আঃ) মশহুর নাম “মওলাপাক” এঁর ১২২তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ আগামী ১৭ই ফেব্রুয়ারী শুক্রবার দিবাগত রাতে মেদিনীপুর জোড়া মসজিদে উদ্যাপিত হবে।
  উক্ত পবিত্র ওরশ শরীফ পরিচালনা করবেন রাসুলে পাক(সাঃ) এঁর ৩৬তম ও বড় পীর গাউস-উল-আযম হযরত আব্দুল কাদের জিলানী(আঃ) পাক এঁর ২৩তম অধস্তন আওলাদ পাক জিল্লেইলাহী, বেলায়েতের রবি, গাউসে জামান লাখো ভক্তের আকা ও  কেবলা কাদেরীয়া তরীকার “সাজ্জাদানশীন হুজুরপাক হযরত সৈয়দ শাহ্ ইয়া’সুব আলী আল কাদেরী” আল হাসানী আল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী মাদ্দাজিল্লুহুল আলী।
  তিনি আরো জানান, ১২২তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ উপলক্ষে আঞ্জুমান-ই-কাদেরীয়া বাংলাদেশের উদ্যোগে ২৪ খানাবগি সম্বলিত মেদিনীপুর ওরশ স্পেশাল ট্রেনে ১২৪৫ জন পুরুষ, ৮৩২ জন নারী, ৭৫ জন শিশু(বালক-৪৭ বালিকা-২৮) জনসহ মোট ২১৫২ জন ওরশ যাত্রী নিয়ে আগামীকাল ১৪ই ফেব্রুয়ারী মঙ্গলবার রাত ১০টায় ট্রেন লিডার আলহাজ¦ মোঃ মাহবুব-উল-আলম দুলাল নেতৃত্বে রাজবাড়ী রেলওয়ে স্টেশন হতে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে। পবিত্র ওরশ শরীফ শেষে আগামী ১৯শে ফেব্রুয়ারী তারিখে ওরশ স্পেশাল ট্রেনটি রাজবাড়ী ফিরে আসবে ।
  তিনি বলেন, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এই ওরশ স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে। তবে করোনা ভাইরাসের কারণে ২০২১ ও ২০২২ সালে ওরশ স্পেশাল ট্রেন যাইনি। আঞ্জুমান-ই-কাদেরীয়া বাংলাদেশ উভয় সরকারের কাছে কৃতজ্ঞ। উক্ত ওরশ শরীফ খানকায়ে কাদেরীয়া বড় মসজিদ রাজবাড়ীতেও অনুষ্ঠিত হবে। 
  উল্লেখ্য, ১২২ বছরের মধ্যে এবাই প্রথম ওরশের ১দিন আগে ট্রেন মেদিনীপুর পৌছাবে। বাংলাদেশের রাজবাড়ী থেকে উক্ত ওরশে অংশগ্রহণের জন্য ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ ২৪টি বিশেষ বগি সম্বলিত ট্রেনটি সরবরাহ করবে বলে রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়া সূত্রে জানা গেছে। 

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ