ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
আন্তর্জাতিক নারী দিবসে রাজবাড়ীতে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০৩-০৮ ১৩:৪৭:০২

 “ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ীতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 
  দিবসটি উপলক্ষে গতকাল ৮ই মার্চ সকালে রাজবাড়ী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজন এবং সরকারী বিভিন্ন দপ্তর, এনজিও ফেডারেশন, টিআইবি ও সেচ্ছাসেবী মহিলা সংগঠনের সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
  এরপর জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
  অতিরিক্ত জেলা প্রশাাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন ও অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ সালাহ উদ্দিন বক্তব্য রাখেন।
  স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর রাজবাড়ী জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আজমীর হোসেন। এ সময় অন্যান্যের মধ্যে লেডিস ক্লাবের সাধারণ সম্পাদক মীর মাহফুজা খাতুন মলি, সচেতন নাগরিক কমিটি (সনাক) সহ-সভাপতি মোঃ সাইফুল্লাহ, মহিলা পরিষদের আন্তর্জাতিক সম্পাদক মোরশেদা আক্তার, এনজিও ফেডারেশনের সভাপতি লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য দেন। 
  অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ ও রাজবাড়ী ডাঃ আবুল হোসেন বিশ্ববিদ্যালয়ের কলেজের সহকারী অধ্যাপক শামিমা আক্তার মুনমুন।
  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়ে দায়িত্ব নিয়েছিলেন। ডিজিটাল বাংলাদেশ বর্তমানে বাস্তব। “ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন”এবাবের উপজীব্য বিষয় যদি নারীরা ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করতে পারে তাহলে নারী পুরুষের যে তথাকথিত বৈষম্য সেটি চলে যাবে। শারীরিক পরিশ্রমের একই ধরনের কাজ মজুরির ক্ষেত্রে নারী ও পুরুষ মধ্যে বৈষম্য এখনো আমাদের সমাজে চালু আছে। কিন্তু নারীরা যখন ডিজিটাল প্রযুক্তির পূর্ণ ব্যবহার করতে পারবে তখন আর এই সুযোগটা থাকবে না। কেউ বলতে পারবে না নারী পুরুষের চেয়ে কম কাজ করতে পারে। আমরা পুরুষরা যেমন ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করি, তেমনি নারীদের কেউ ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করার সুযোগ দিতে হবে। নারীদের ডিজিটাল প্রযুক্তির ব্যবহার শিখতে হবে। নারীদের ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে সচেতন হতে হবে বিশেষ করে স্মার্ট ফোন সতকর্তার সাথে ব্যবহার করতে হবে। অপরিচিত নাম্বারে কল আসলে অথবা কিছু নাম্বার থেকে হ্যাকিংয়ের মাধ্যমে কল আসে বোঝা যায় এটা রিসিভ করা ঠিক না সে দিকটা খেয়াল রাখতে হবে। ফোন নাম্বারটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ ফেসবুকে ফোন নাম্বার দেওয়া থাকলে সেটা হ্যাকিং করা যায় সে দিকটা খেয়াল রাখতে হবে। 
  তিনি আরও বলেন, টিআইবি যে দশটি প্রস্তাব দিয়েছে সরকার সেগুলো নিয়ে কাজ করছে। কোনো মহিলা নির্যাতনের শিকার হলে মহিলা পরিষদ আমাদের সাথে যোগাযোগ করে আইনগতসহ যে সকল সহযোগী  প্রয়োজন আমরা সেটি দিয়ে থাকি। নারীকে আমরা এখনো যথাযথ মূল্যায়ন দিতে পারি নাই। নারী বাসায় যে কাজ করে সেটি অর্থনীতিতে মূল্যায়ন করি না। সেটা করলে জিডিপি অনেক বেড়ে যাবে। নারীরা নিজেরা বৈষম্য করে তারা ছেলে সন্তানকে বেশি গুরুত্ব দিয়ে থাকে ভালো খাবারটা সে তার ছেলে সন্তানকে দিয়ে খাওয়ান এতে তার মেয়ে সন্তানটি পুষ্টিহীনতায় ভোগে এদিকটা খেয়াল রাখতে হবে। কারণ নারী পুরুষ সবাই সমান। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে নারী পুরুষকে একসাথে কাজ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ সালে যে স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছেন সেটি বাস্তবায়নে নারী পুরুষ সবাইকে স্মার্ট নাগরিক হতে হবে। 
  এ সময় অতিরিক্ত জেলা প্রশাাসক(শিক্ষা ও আইসিটি) মোছাঃ মোরশেদা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জয়ন্তী রূপা রায়, সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা, সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নূরজাহান আক্তার সাথী, জেলা প্রশাসনের সহকারী কমিশনার রুবাইয়া ইয়াসমিনসহ সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, টিআইবি ও সেচ্ছাসেবী মহিলা সংগঠনের কর্মকর্তাগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ