ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
নানা কর্মসূচীর মধ্য দিয়ে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০৩-০৯ ১৪:১০:৩৪

 নানা কর্মসূচীর মধ্য দিয়ে রাজবাড়ী জেলা আওয়ামীলীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে গত ৭ই মার্চ সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়। 
পরে জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এডঃ খোদেজা নাসরিন আক্তার হোসেন, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, সহ-সভাপতি ও আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য রেজাউল হক রেজা, সহ-সভাপতি ও রাজবাড়ী পৌরসভার সাবেক মেয়র মহম্মদ আলী চৌধুরী, সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, যুগ্ম সাধারণ সম্পাদক শেখ সোহেল রানা টিপু, এডঃ শফিকুল আজম মামুন, জেলা যুবলীগের নবনির্বাচিত সভাপতি ও আলীপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ শওকত হাসান, সাবেক যুগ্ম আহ্বায়ক আবুল হোসেন শিকদার, জেলা মহিলা লীগের সভাপতি তানিয়া সুলতানা কংকন প্রমুখ। সঞ্চালনা করেন জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এডঃ সফিকুল হোসেন সফিক বক্তব্য রাখেন। 

সভাপতির বক্তব্যে জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম বলেন, আজ ঐতিহাসিক ৭ই মার্চ। আজকের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের মাধ্যমে সারা বাংলাদেশ মানুষ উদ্বুদ্ধ হয়েছিল স্বাধীনতা সংগ্রামে লিপ্ত হওয়ার জন্য। বঙ্গবন্ধু তার ভাষণে বাঙালী জাতিকে মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করেছিলেন। প্রকৃত অর্থে বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষণে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। বিএনপি জামায়াত স্বাধীনতার ঘোষণা নিয়ে মিথ্যাচার করে তারা বলে ২৬শে মার্চ জিয়াউর রহমান স্বাধীনতা ঘোষণা করেছে। কিন্তু ইউনেস্কো থেকে ৭ই মার্চের ভাষণকে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ভাষণের ঘোষণা দেয়। সেই ঘোষণার মধ্যে দিয়ে সব থেমে গেল। ইউনেস্কো বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে ইতিমধ্যেই বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে।

তিনি আরও বলেন, যারা বাংলাদেশের বিরোধিতা করেছিল স্বাধীনতার বিরোধিতা করেছিল রাজাকার, আলবদর ছিল তারাই বিভিন্ন সময়ে স্বাধীনতাকে বিকৃত করে। মাঝে মাঝে ইতিহাস বিকৃত করার চেষ্টা করে। কিন্তু আমরা যারা মুক্তিযোদ্ধারা আছি বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলাম আমাদের একটাই ভুল হয়েছে মুক্তিযুদ্ধের সময় যারা মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার বিরোধীতা করেছে তাদের কিছু কিছু মানুষ বাঁচিয়ে দেওয়া। সেই খেসারত আজ আমাদের দিতে হচ্ছে। বঙ্গবন্ধুর মতো একজন মানুষকে যারা বিরোধিতা করে আমাদের প্রস্তুত থাকতে হবে তাদের মোকাবেলা করার। এরা বঙ্গবন্ধু’কে হত্যা করেছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২১ শে আগস্ট গ্রেনেড হামলা চালিয়ে হত্যার চেষ্টা করেছিল। সেদিন আমাদের ২৪ জন নেতাকর্মীকে হত্যা করা হয়েছিল। এদেরকে মোকাবেলা করতে হবে। স্বাধীনতার সঠিক ইতিহাস আমাদের প্রচার করতে হবে এবং নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে হবে। সেই সাথে মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়ন সম্পর্কে মানুষকে অবহিত করতে হবে। 
রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, মার্চ মাস বাঙালীর জাতীয় জীবনে একটা গুরুত্বপূর্ণ মাস। এই মাসের ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। ১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন, ২৫ শে মার্চ গণহত্যা দিবস। ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস। সেজন্য এই মাসটি বাঙালীর জাতির জীবনে অনেক গুরুত্বপূর্ণ। ১৯৭১ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের মধ্য দিয়ে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। 
তিনি আরও বলেন, বিএনপি জামায়াত স্বাধীনতার ঘোষণা নিয়ে মিথ্যাচার করে তারা ইতিহাস বিকৃত করেছিল তারা বইয়ে লিখেছিল স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান। কিন্তু আমরা যখন মুক্তিযুদ্ধের বিভিন্ন ভিডিও দেখি কোথাও জিয়াউর রহমানকে দেখতে পাই না। বিএনপির নেতারা প্রতিদিন মিথ্যাচার করে যাচ্ছে। আপনারা জানেন আমার ভাই কাজী ইরাদত আলী জেলা আওয়ামী লীগের সেক্রেটারী অসুস্থ্য হয়ে ভারতের দিল্লীতে চিকিৎসাধীন রয়েছে। আপনারা তার জন্য দোয়া করবেন। সে যেন সুস্থ্য হয়ে ফিরে এসে আপনাদের জন্য, দলের জন্য কাজ করতে পারে।
এসময় জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ফকরুজ্জামান মুকুট, জেলা যুবলীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক নুরুজ্জামান মিয়া সোহেল, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি রমজান আলী খানসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন ।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ