ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
নির্বাচনে থাকছেন ফরিদপুর-৩ আসনে আ’লীগ প্রার্থী শামীম হক
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-১২-১৯ ১৪:১৯:৪৯

দ্বৈত নাগরিকত্ব ইস্যুতে মনোনয়নপত্র বাতিল হওয়া ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হককে নির্বাচনে অংশ নিতে সুযোগ দেয়ার নির্দেশ দিয়েছেন আপীল বিভাগের চেম্বার কোর্ট।

 সুপ্রিম কোর্টের আপীল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি এম.ইনায়েতুর রহিম গতকাল ১৯শে ডিসেম্বর এ আদেশ দেন। আদালতে তার পক্ষে ছিলেন সিনিয়র এডভোকেট শাহ মঞ্জুরুল হক।

 দ্বৈত নাগরিকত্বের অভিযোগ এনে শামীম হকের প্রার্থিতা বাতিল চেয়ে আপীল করেছিলেন স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী এ কে আজাদ। শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক বলে অভিযোগ আনেন তিনি। এরপর শুনানি শেষে ১৫ই ডিসেম্বর আপীল মঞ্জুর করে শামীম হকের মনোনয়নপত্র বাতিল করে দেয় ইসি।

 পরে বিষয়টি নিয়ে হাইকোর্টে রিট করেন শামীম হক। গতকাল মঙ্গলবার হাইকোর্ট রিটটি খারিজ করে আদেশ দেয়। এর বিরুদ্ধে আপীল বিভাগে আবেদন করেন শামীম হক।

 ফরিদপুর-৩ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হক। গত ১৫ই ডিসেম্বর শামীম হকের প্রার্থীতা দ্বৈত নাগরিকত্ব ইস্যুতে বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে শুনানি শেষে এই সিদ্ধান্ত দেয় ইসি। এর বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন শামীম হক।

 শামীম হকের প্রার্থীতা বাতিল করার বিষয়ে আপীল করেছিলেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম (এ কে) আজাদ। তার আপীল মঞ্জুর করায় শামীম হকের প্রার্থিতা বাতিল হয়। শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক-এমন অভিযোগ তুলে তার প্রার্থিতা বাতিল চেয়ে গত ৮ই ডিসেম্বর আবেদন করেন স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ। অন্যদিকে এ কে আজাদের প্রার্থিতা বাতিল চেয়ে শামীম হকের করা আপিল আবেদন নামঞ্জুর করে ইসি।

 শামীম হক ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও এ কে আজাদ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য।

 সংবিধানের ৬৬ (২) (গ) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কোনো ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হইবার এবং সংসদ সদস্য থাকিবার যোগ্য হইবেন না, যদি তিনি কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করেন কিংবা কোনো বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা বা স্বীকার করেন।’ সংবিধানের ওই অনুচ্ছেদের অনুরূপ বিধানই গণপ্রতিনিধিত্ব আদেশের ১২(১)(৬) অনুচ্ছেদে সন্নিবেশিত হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুয়ায়ী আনা তথ্য আমলে নিয়ে প্রার্থিতা বাতিল করে ইসি।

 দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রার্থীদের গত ১৮ই ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হয়। প্রতীক পাওয়ার পর থেকেই প্রচার-প্রচারণায় মাঠে নামে প্রার্থীরা। তফসিল অনুযায়ী নির্বাচনী প্রচারণা চলবে ৫ই জানুয়ারী সকাল ৮টা পর্যন্ত। আর ৭ই জানুয়ারী হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণ।

 
আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ