ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে ভর্তি অনিশ্চয়তায় অর্ধেক শিক্ষার্থী অভিভাবকদের মধ্যে ক্ষোভ ঝড়ে যাওয়ার শঙ্কা
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২৩-১২-৩১ ১৫:৪২:৩৯

রাজবাড়ী জেলায় নতুন কারিকুলামে জটিলতায় পঞ্চম শ্রেণি হতে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি করতে না পারায় ক্ষোভ প্রকাশ করছেন অভিভাবকরা। 

 লটারীতে ভর্তির সুযোগ না পেয়ে বাধ্য হয়ে বাড়ি থেকে অনেক দূরে অপেক্ষাকৃত খারাপ মানের বিদ্যালয়ে ভর্তি করছেন সন্তানদের। এতে একদিকে দারিদ্রতা ও যাতায়াত খরচ বাড়ায় শিক্ষার্থীদের ঝড়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে। 

 রাজবাড়ী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকতা অহীন্দ্র কুমার মন্ডলের দেওয়া তথ্য মতে, জেলায় মোট বিদ্যালয়ের সংখ্যা ৯০৫টি। এর মধ্যে সরকারী প্রাথমিক বিদ্যালয় ৪৮২টি। ২০২৩ সালে পঞ্চম শ্রেণি হতে ২০ হাজার ৮৮৮ জন শিক্ষার্থী ষষ্ঠ শ্রেণিতে ভর্তির অপেক্ষায় রয়েছে।

 অন্য দিকে রাজবাড়ী জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান জানান, রাজবাড়ীতে ১৫৮টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। নতুন কারিকুলামের নিয়ম মেনে ৯হাজার ৪০০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন। প্রাথমিক ভাবে এই তথ্য দেওয়ার পর মুঠোফোনে জানিয়েছেন ২০২৪ শিক্ষা বর্ষের প্রতিষ্ঠান ভিত্তিক সঠিক তথ্য নিয়ে নির্বাচনে পর পূর্ণাঙ্গ তথ্য দেওয়া যাবে।

 গতকাল ৩১শে ডিসেম্বর রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নলিয়া শ্যামামোহন ইস্টিটিউশনের গিয়ে দেখা গেছে, দুই সেশনের বিদ্যালয় এটি। ষষ্ঠ শ্রেণিতে ২৩৩ জন আবেদন করেন। লটারির মাধ্যমে ১৬৫ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পেয়েছেন। বাকি ৬৮ জন শিক্ষার্থী ভর্তি হতে পারেনি পছন্দমতো বিদ্যালয়ে। লটারীর সময় শিক্ষার্থীরা প্রচন্ড মানসিক চাপে ভুগেছেন। বিদ্যালয়ে ভর্তি হতে না পেরে কান্নায় লুটিয়ে পড়েন অনেক শিক্ষার্থী। 

 অভিভাবকরা বলেন, বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের মধ্যে এই বিদ্যালয়টি পড়ালেখার দিক দিয়ে ভালো। প্রতি বছর ২শতাধিক শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পায় বিদ্যালয়টিতে। নতুন কারিকুলামের নিয়মে ১৬৫ জন ভর্তির সুযোগ পেয়েছেন। ভর্তির সুযোগ না পাওয়া ৬৮ জন শিক্ষার্থী ঝড়ে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

 নলিয়া শ্যামামোহন ইস্টিটিউশনে ভর্তির সুযোগ না পাওয়া বেশ কয়েকজন শিক্ষার্থী গতকাল ৩১ ডিসেম্বর রবিবার আসেন একই ইউনিয়নের নটাপাড়া উচ্চ বিদ্যালয়ে। নলিয়াতে ভর্তির সুযোগ না পাওয়ার একজন অভিভাবক রাসেল শেখ।

 তিনি বলেন, আমার সন্তানকে ভর্তির জন্য নলিয়া শ্যামামোহন ইস্টিটিউশনে আবেদন করেছিলাম। সেখানে চান্স পায়নি। নটাপাড়া উচ্চ বিদ্যালয়ে আসছি। এখানের শিক্ষকেরা বলছেন, আমরা ৫৫ জনের বেশি ভর্তি করতে পারবো না। আবেদনের সময় শেষ হয়ে গিয়েছে। আমি বেশ জটিলতার মধ্যে পড়েছি। নলিয়া শ্যামামোহন ইস্টিটিউশনে ভর্তি সুযোগ না পাওয়া বেশ কয়েকজনকে দেখা যায় নটাপাড়া উচ্চ বিদ্যালযের মাঠে।

 অভিভাবকরা বলেন, ইউনিয়ন পর্যায়ের বেশিরভাগ অভিভাবকেরা গরীর ও দারিদ্র। এসব অভিভাবকগণ  তাদের সন্তানদের বাড়ির পাশের বিদ্যালয়ে ভর্তি করেন। বাড়ি থেকে অনেক দূরে ভর্তি করলে লেখাপড়ার খরচের পাশাপাশি অতিরিক্ত ভাড়া যুক্ত হবে। অনেকেই এই ব্যয় বহন করতে পারবেন না। যে কারণে শিক্ষার্থীরা ঝড়ে যেতে পারেন।

 নলিয়া শ্যামামোহন ইস্টিটিউশনে সভাপতি এ কে এম ফরিদ হোসেন মিয়া বাবু। তিনি বলেন আমি প্রচন্ড চাপে আছে। কিন্তু নতুন কারিকুলামের নিয়মে আমি ১৬৫ জনের বেশি ভর্তি করতে পারবো না। যেহেতু ৫৫ জনের বেশি রেজিস্টেশন করার সুযোগ নেই। অনেকেই আন্দোলন করছেন।

 নটাপাড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আলী আকবর শেখ বলেন, আমরা প্রতি বছর শতাধিক শিক্ষার্থী ভর্তি করতাম। এ বছর নতুন কারিকুলামের কারণে আমরা ৫৫ জনের বেশি ভর্তি করতে পারছি না। এর সমাধান না হলে অনেক শিক্ষার্থী ঝড়ে যেতে পারে।

 রাজবাড়ীর সাবেক জেলা শিক্ষা কর্মকর্তা সৈয়দ সিদ্দিকুর রহমান বলেন, লটারীর কারণে ভাগ্য বিড়ম্বনা হলে অনেক শিক্ষার্থীদের দূরের স্কুলে ভর্তি হতে হবে। এতে করে দারিদ্র শিক্ষার্থীদের ঝড়ে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

 রাজবাড়ী জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান বলেন, শিক্ষার্থীরা কোন না কোন ভাবে ভর্তি হতে পারবে। তবে নির্বাচনের পরে জানা যাবে রাজবাড়ীতে কত শিক্ষার্থী ষষ্ঠ শ্রেনিতে ভর্তি হতে পারলো।

 
রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ