ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
স্বাস্থ্যবিধি মেনে রাজবাড়ীতে পালিত হবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০২-০৮ ১৫:০৯:৪২
রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে গতকাল ৮ই ফেব্রুয়ারী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের প্রস্তুতিমূলক সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৮ই ফেব্রুয়ারী বেলা ১১টায় কালেক্টরেটের সম্মেলন কক্ষে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীন, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান শেখ, কালুখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলিউজ্জামান চৌধুরী টিটো, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দীলিপ কুমার কর, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জাকির হোসেন, জেলা শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আলীমুর রেজা, জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস, বীর মুক্তিযোদ্ধা মহসীন উদ্দিন বতু ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের জেলা শাখার সহ-সভাপতি লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন। 

  এ সময় এলজিইডির নির্বাহী প্রকৌশলী বিমল কুমার দাস, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরীফুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নান, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, এনজিও প্রতিনিধি, ব্যবসায়ীক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে শাহাদতবরণকারী সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, প্রতি বছরের ন্যায় এবারও সরকারী নির্দেশনা মোতাবেক রাজবাড়ীতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হবে। তবে করোনা পরিস্থিতির বিষয়টি চিন্তা করে সরকারী নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে অন্য বছরগুলোর তুলনায় সীমিত পরিসরে দিবসটি পালন করা হবে। প্রতি বছরের ন্যায় এবারও ২১শে ফেব্রুয়ারীর প্রথম প্রহরে রাত ১২টা ১মিনিটে বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানস্থ রাজবাড়ীর কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদ দিবসের কর্মসূচী শুরু হবে। করোনা পরিস্থিতির কারণে সরকারী দপ্তর থেকে সর্বোচ্চ দুই জন ও সংগঠনের ক্ষেত্রে ৫জন শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করতে পারবেন। জেলা প্রশাসন, পুলিশ, আনসার ও রোভার স্কাউটস সদস্যদের সহযোগিতায় শহীদ মিনারের নিরাপত্তাসহ সার্বিক বিষয়, বিশেষ করে সরকারী নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য বিধির বিষয়টি অত্যন্ত কঠোরভাবে মনিটরিং করা হবে। অন্যান্য কর্মসূচীগুলোর মধ্যে সকল সরকারী, আধা সরকারী, স্বায়ত্বশাসিত ও বেসরকারী প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা অর্ধ-নমিত করে উত্তোলন, বিকাল ৩টায় রাজবাড়ী অফিসার্স ক্লাব প্রাঙ্গণের মুক্তমঞ্চে সীমিত পরিসরে শহীদ দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশু একাডেমী কর্তৃক চিত্রাংকন, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা, ভাষা শহীদদের আত্মার শান্তি কামনায় সকল মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে সুবিধাজনক সময়ে বিশেষ দোয়া ও প্রার্থনা, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরকারী নির্দেশনা ও স্বাস্থ্য বিধি মেনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান আয়োজন করা হবে। 

বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে রাজবাড়ীর জেলা প্রশাসকের বাণী
সর্বশেষ সংবাদ