ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৫-৩১ ১৫:০৪:৫২
বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৩১শে মে জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে জুম ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে আলোচনা সভা অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল ৩১শে মে বেলা ১২টায় জুম ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে আলোচনা সভার আয়োজন করা হয়।

  “আসুন আমরা প্রতিজ্ঞা করি, জীবন বাঁচাতে তামাক ছাড়ি” প্রতিপদ্য বিষয়কে সামনে রেখে জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ী সদর উপজেলা চেয়ারম্যান ইমদাদুল হক বিশ্বাস, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দীলিপ কুমার কর,  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস এম শহীদ নূর, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোরহাব ও রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হক প্রমুখ বক্তব্য রাখেন। 

  অনুষ্ঠান সঞ্চালনাসহ ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার(নিয়ন্ত্রণ) আইন ও বিধিমালা সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সরকার আব্দুল্লাহ আল-মামুন বাবু।

  আলোচনা সভায় জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির সদস্যসহ বিভিন্ন সরকারী দপ্তরের দপ্তর প্রধানগণ, স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিকসহ সুশীল সমাজের প্রতিনিধিগণ যুক্ত ছিলেন। সভায় বক্তাগণ তামাকের বিভিন্ন ক্ষতিকর দিক সম্পর্কে আলোকপাত করেন। 

  আলোচনা সভার সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত সোনার বাংলা গড়ার লক্ষ্য নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নেত্বত্বে এই করোনা মহামরীর মধ্যেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সেই অগ্রগতিকে ধরে রাখতে হলে আমাদের সবচেয়ে আগে নিজেদেরকে সুস্থ থাকাসহ ভবিষ্যত প্রজন্মকে সুস্থ রাখার জন্য যেসব নেশা জাতীয় অভ্যাস পরিত্যাগ করা উচিত সেগুলো পরিত্যাগ করতে হবে। আর এই গুলোর মধ্যে তামাক জাতিয় দ্রব্য অন্যতম। আমাদের দেশের অনেক পুরুষ ও নারী আছেন যাদের মধ্যে কেউ জেনে বুঝে আবার কেউ না জেনে তামাক দিয়ে প্রস্তুতকৃত বিড়ি, সিগারেট ও জদ্দা সেবনের মাধ্যমে ক্যান্সার, হৃদরোগসহ অনেক জটিল রোগ হতে পারে সেই বিষয়টি জানার পরও সেগুলো সেবন করেন। আবার একই ভাবে আমাদের দেশের অনেক কৃষক আছেন যারা তামাক সংশ্লিষ্ট বড় বড় কোম্পানীর প্ররোচনায় আর্থিক ভাবে লাভবান হওয়ার জন্য ক্ষতিকারক তামাক চাষ করেন। 

  তিনি আরো বলেন, দেশকে যদি ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত করতে হয় তাহলে আমাদের অবশ্যই এর ক্ষতিকারক দিকগুলো তুলে ধরার মাধ্যমে কৃষকদের যে কোন ভাবে তামাক চাষ থেকে বিরত রাখার জন্য ব্যাপক প্রচার-প্রচারনা চালনোসহ সরকারের তামাক রিরোধী আইনের প্রয়োগ ও তামাক জাতিয় দ্রব্য উৎপাদন ও বিক্রির উপর উচ্চহারে কর আরোপ করতে হবে। যাতে এর তামাক জাতিয় পন্যের ক্রেতার সংখ্যা হ্রাস পায়। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে রাজবাড়ী জেলায় তামাক চাষ ও তামাক জাতিয় দ্রব্য ব্যবহার রোধকল্পে প্রতি মাসে মোবাইল কোট পরিচালনা করা,  তামাক বিরোধী বিজ্ঞাপন প্রচার, তামাক জাতিয় দ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের কার্যক্রম মনিটর করা, কৃষকদের তামাক চাষ থেকে বিরত রাখারসহ সাধারণ জনগণ যাতে স্বদিচ্ছায় তামাক জাতিয় দ্রব্য সেবন পরিহার করে সেজন্য সকলকে এর ক্ষতিকার দিকগুলো সম্পর্কে তুলে ধারার মাধ্যমে জেলাবাসীকে অবহিত করার আহবান জানান।

  আলোচনা সভায় রাজবাড়ী জেলাকে ধূমপান ও তামাকমুক্ত করতে অনুষ্ঠানে উপস্থিত সকলেই একযোগে কাজ করার ব্যাপারে একাত্মতা প্রকাশ করেন।

 মহান মে দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসকের বাণী
বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ