ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে ‘কালো সোনা’ খ্যাত পেঁয়াজ বীজ উৎপাদনকারী কৃষকদের মুখে হাসি
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২২-০৩-২৫ ১৬:০৪:২০

রাজবাড়ী জেলার বিভিন্ন মাঠ জুড়ে সবুজ ডগায় গোছায় গোছায় সাদা ফুল। ওই সাদা ফুলের মধ্যেই লুকিয়ে আছে ‘কালো সোনা’ খ্যাত পেঁয়াজ বীজ। 
  কৃষিবিদদের মতে, এ জেলার মাটি ও আবহাওয়া পেঁয়াজের বীজ উৎপাদনের জন্য অত্যন্ত উপযোগী। উৎপাদিত পেঁয়াজ বীজ গুণে ও মানে উৎকৃষ্ট। ফলনও হয় বেশ ভালো। আর তাই এ জেলার কৃষকরা পেঁয়াজের বীজ চাষে লাভের স্বপ্ন দেখছেন বলে জানিয়েছে জেলা কৃষি বিভাগ।
  মসলা জাতীয় ফসলের মধ্যে পেঁয়াজ খুবই গুরুত্বপূর্ণ একটি ফসল। সারা দেশের মধ্যে পেঁয়াজ উৎপাদনে তৃতীয় স্থানে রয়েছে রাজবাড়ী জেলা। দেশে উৎপাদিত মোট পেঁয়াজের ১৪ শতাংশ উৎপাদন হয় এ জেলা থেকে। পেঁয়াজের পাশাপশি বীজ উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এ জেলার। জেলায় পেঁয়াজ আবাদে যে পরিমাণ বীজ প্রয়োজন হয় তার অধিকাংশ বীজ রাজবাড়ীতেই উৎপাদিত হয়ে থাকে। উৎপাদিত এসব বীজ জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়। বেশী দাম হওয়ায় পেঁয়াজের এ বীজকে চাষী ও কৃষি অধিদপ্তর ‘কালো সোনা’ বলে নাম দিয়েছেন।
  জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, রাজবাড়ী জেলায় ফরিদপুরী ও তাহেরপুরী জাতের পেঁয়াজ বীজ আবাদ হয়ে থাকে। জেলার ৫ উপজেলায় কম-বেশী বীজের আবাদ হয়ে থাকলেও রাজবাড়ী সদর, পাংশা ও কালুখালীতে বেশী আবাদ হয়ে থাকে। জেলায় চলতি মৌসুমে (২০২১-২২) ২০০ হেক্টর জমিতে পেঁয়াজ বীজ আবাদের লক্ষ্যমাত্রা ধরা হলেও ১৯৫ হেক্টর জমিতে পেঁয়াজের বীজ আবাদ হয়েছে, যা গত বছরের তুলনায় ১৮ হেক্টর বেশী। প্রতি হেক্টরে ৫শত কেজি বীজ হলে এ বছর প্রায় ৯০ মেট্রিক টনের বেশী পেঁয়াজ বীজ উৎপাদন হবে। 
  সরেজমিনে রাজবাড়ী সদর ও কালুখালী উপজেলার বিভিন্ন গ্রামের ফসলী মাঠে গিয়ে দেখা যায়, পুরো মাঠ জুড়ে শুধু হালি পেঁয়াজ ও কদম পেঁয়াজ বীজের আবাদ করেছে চাষীরা। পেঁয়াজ বীজের সাদা ফুলে ফুলে ভরে উঠেছে ক্ষেতগুলো। সাদা ফুলের ক্ষেতগুলো দেখতেও খুব চমৎকার লাগছে। শেষ সময়ে এসে চাষীরাও পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। ঝড়, শীলা বৃষ্টি ও কোন ধরনের প্রাথমিক দুর্যোগ না হলে এবার পেঁয়াজ বীজে বিক্রি করে লাভের মুখ দেখবেন চাষীরা। এক বিঘা জমিতে বীজ উৎপাদনে খরচ বাদে লক্ষাধিক টাকা লাভ হয় বলে চাষীরা অন্যান্য ফসলের চাইতে বীজের আবাদেই আগ্রহ বেশী প্রকাশ করেন।
  কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের মঈনশাহ চাঁদপুর গ্রামের চাষী আয়নাল বেপারী জানান, পেঁয়াজের বীজ চাষ করতে এ বছর বিঘা প্রতি বীজ, সার, কীটনাশক, শ্রমিকের মজুরী ও চাষাবাদসহ তার খরচ হয়েছে ৪০ থেকে ৫০ হাজার টাকা। প্রতি বিঘা জমি থেকে দেড় মণ বীজ হয়ে থাকে। প্রতি কেজি বীজ মান ভেদে ২ থেকে ৬ হাজার টাকা বিক্রি হয়। এ বছর পেঁয়াজের বীজ বিক্রি করে তিনি লাভের মুখ দেখবেন বলে আশা করছেন। 
  একই উপজেলার চাষী হান্নান মোল্লা বলেন, এ বছর আমি হালি পেঁয়াজের পাশাপাশি ৬০ শতাংশ জমিতে পেঁয়াজের বীজ চাষ করেছি। সবমিলিয়ে ৬০ শতাংশ জমিতে আমার ১ লাখ ৮০ হাজার টাকা খরচ হয়েছে। শিলা বৃষ্টি ও কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে ১০০ কেজি বীজ পাব বলে আশা করছি। মান ভেদে ২ থেকে ৬ হাজার কেজি দরে বিক্রি হবে বীজ। অন্য কোনো ফসলে এমন লাভ করা যায় না। 
  রাজবাড়ী সদর উপজেলার চাষী জয়নাল শেখ বলেন, গত দুই বছর থেকে পেঁয়াজের বীজের আবাদ করছি। আগে ওই জমিতে ভুট্টার আবাদ করতাম। এ বছর দুই বিঘা জমিতে পেঁয়াজের বীজের আবাদ করেছি। প্রতি বিঘায় ৫০-৬০ হাজার টাকা করে খরচ হয়েছে। গত বছর এক কেজি পেঁয়াজের বীজ ২ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকা কেজি বিক্রি হয়েছিল। এ বছর পেঁয়াজের দাম বেড়েছে। আশা করছি এবারও ভালো দামে পেঁয়াজের বীজ বিক্রি করতে পারব। 
  রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস.এম সহীদ নূর আকবর বলেন, পেঁয়াজ বীজ উৎপাদনের ক্ষেত্রে রাজবাড়ী জেলা বিশেষ ভূমিকা পালন করে আসছে। গত বছর ১৭৭ হেক্টর জমিতে পেঁয়াজ বীজ আবাদ হয়েছিল। এ বছর তা বেড়ে ১৯৫ হেক্টর আবাদ হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে এ বছর হেক্টর প্রতি ৫০০ কেজি করে ফলন হবে। মান ভেদে ২ থেকে ৫ হাজার টাকা কেজি দরে বীজ বিক্রি হবে।

 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ