ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে নানা কর্মসূচীর মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন/আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৮-১৫ ১৫:২২:২২
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৫ই আগস্ট সকালে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করাসহ আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয় -মাতৃকণ্ঠ।

বিনম্র শ্রদ্ধায় শোক ও ভালোবাসায় রাজবাড়ী জেলাসহ সারাদেশে গতকাল ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। 
  শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে আসা মানুষের মাঝে জোরালো দাবী ছিল বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার নেপথ্যে ষড়যন্ত্রকারী ও কুশীলবদের ধরে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য গণতদন্ত কমিশন গঠন করার।  
  দেশজুড়ে নানা কর্মসূচিতে ছিল শোকের আবহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ এবং ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠার দৃঢ় অঙ্গীকার ছিল মানুষের কণ্ঠে। বিভিন্ন কর্মসূচিতে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করার দাবি পুনর্ব্যক্ত করা হয়। 
  জেলা প্রশাসনের কর্মসূচী ঃ রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচীর মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।
  এ উপলক্ষে গতকাল ১৫ই আগস্ট সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর ভাস্কর্যে জেলা প্রশাসন, সংসদ সদস্যগণ জেলা পুলিশ, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন দপ্তর ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর রাজবাড়ী অফিসার্স ক্লাব সংলগ্ন মুক্ত মঞ্চে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। 
  আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি হিেেসব রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম, রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এডঃ খোদেজা নাসরিন আক্তার হোসেন, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল হোসেন, সাবেক কমান্ডার আমজাদ হোসেন মন্টু, বীর মুক্তিযোদ্ধা সিরাজ আহমেদ, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ। 
  সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম তার বক্তব্যে বলেন, মুক্তিযুদ্ধের পরাজিত শত্রুদের ইন্ধনে আন্তর্জাতিক চক্রান্তে বিপথগামী সামরিক বাহিনীর সদস্যরা বঙ্গবন্ধুকে হত্যা করে। বঙ্গবন্ধুকে হত্যা করে তারা মুক্তিযুদ্ধের চেতনাকে হত্যা করতে চেয়েছিল। দেশের উন্নয়ন-অগ্রগতি ব্যাহত করেছিল। আমরা বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছি। দেশকে স্বাধীন করেছি। বঙ্গবন্ধু আমাদেরকে স্বাধীনতা এনে দিয়েছিলেন এবং তিনি মানুষকে সবচেয়ে বেশী ভালোবাসতেন। মানুষের প্রতি তার এই ভালোবাসা তার জীবনের কাল হয়ে দাঁড়িয়েছিল। যারা বঙ্গবন্ধুর সাথে বিশ্বাসঘাতকতা করেছিল বঙ্গবন্ধু তাদেরকে বিশ্বাস করেছিলেন। শাসক ও শাসিতের মধ্যে বঙ্গবন্ধু ছিলেন শাসিতের পক্ষে। তাই আমাদেরকে বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে জানতে হবে। তার আদর্শ অনুসরণ করতে হবে। সম্মিলিতভাবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে। 
  সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকীতে তাকে বিন¤্র শ্রদ্ধা জানাচ্ছি। মৃত্যুর আগে তিনি বলে গেছেন যারা এদেশের স্বাধীনতা স্বীকারে করে না-তাদেরকে বিশ্বাস কোরো না। যারা বঙ্গবন্ধুকে হত্যা করে এ দেশকে আবার পাকিস্তান বানাতে চেয়েছিল, যারা স্বাধীনতায় বিশ্বাস করে না-তারাই ষড়যন্ত্র করে যাচ্ছে। বিশেষ করে আগস্ট মাস আসলেই ষড়যন্ত্রকারীরা মাথা চাড়া দিয়ে উঠে। এ ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে। মুক্তিযোদ্ধারা এই দেশকে স্বাধীন করেছেন। তাদের জন্য শেখ হাসিনার যে দরদ তা অন্য কোনো সরকারের নাই। বঙ্গবন্ধু কন্যা মুক্তিযোদ্ধাদের জন্য যা করে যাচ্ছেন তা আর কেউ কোন দিন করে নাই। আজকে দেশের যে উন্নয়ন তা শেখ হাসিনার হাতে হয়েছে। শেখ হাসিনার হাতে দেশ যতটা নিরাপদ, অন্য কারও হাতে ততটা নিরাপদ নয়। আসুন সকলে মিলে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলি।
  জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, আমাদের প্রতি জাতির পিতার বিশ্বাস ছিল। কিন্তু আমরা সেই বিশ্বাস ধরে রাখতে পারি নাই। বঙ্গবন্ধু এমন একজন মানুষ ছিলেন যিনি কোনো স্বীকৃতির আশা করতেন না। সবার হয়ে বলতে চাই হে পিতা আমাদের ক্ষমা করো। আল্লাহ্র অশেষ নিয়ামত মাননীয় প্রধানমন্ত্রী আমাদের মাঝে রয়ে গেছেন। আমরা তার নেতৃত্বে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করতে চাই। আসুন শপথ নেই শোককে শক্তিতে রূপান্তর করে জাতির পিতার স্বপ্নের অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ে তুলি।
  আলোচনা সভার শেষে দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসন আয়োজিত রচনা, চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ এবং যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে যুব ঋণ বিতরণ করা হয়।
  উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ই আগস্ট ভোর রাতে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধু সুলতানা কামাল ও রোজি জামাল।
  পৃথিবীর এই জঘন্যতম হত্যাকান্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃস্বত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ